Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st মে ২০২৪

এসএমএস ব্যাংকিং

বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) যেকোন সময় আপনার অ্যাকাউন্টের তথ্যের তাৎক্ষনিক অ্যাক্সেস প্রদানের জন্য এসএমএস ব্যাংকিং সেবা চালু করতে প্রস্তুত। বিকেবির অ্যাকাউন্ট থাকা যেকোনো মোবাইল ফোন ব্যবহারকারী নিবন্ধনের সময় মোবাইল ফোনের মাধ্যমে পরিষেবাটি পেতে পারেন। এসএমএস ব্যাংকিং আপনার অ্যাকাউন্ট আপনার নখদর্পণে নিয়ে আসে। এটি আপনাকে সপ্তাহে ০৭ দিন এবং দিনে ২৪ ঘন্টা পাঠ্য তথ্য পাঠাতে এবং গ্রহণ করতে সক্ষম করে। এটি আপনাকে আপনার মোবাইল ফোন ব্যবহার করে তথ্য অ্যাক্সেস করতে দেয়। 


বৈশিষ্ট্য:

• নিরাপত্তা: কাঙ্ক্ষিত মানের উপরে থাকা সমস্ত লেনদেন আপনাকে জানানো হবে, তাই আপনি সর্বদা আপনার লেনদেনের বিষয়ে আপডেট থাকবেন।
• সুবিধা: আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করার জন্য শাখা বা এটিএম -এ সারির প্রয়োজন নেই। 
• আপডেট: আমানত/ঋণের কিস্তি, সুদের হার পরিবর্তন এবং নতুন পণ্যের স্বয়ংক্রিয় আপডেট পান। 
• প্রাপ্যতা: এই পরিষেবাটি যে কোন স্থান থেকে পাওয়া যায়, এমনকি যখন আপনি চলাফেরা করছেন।


আমরা এসএমএস ব্যাংকিং এ যা অফার করি:

  • ব্যালেন্স অনুসন্ধান
  • হিসাবের তথ্য
  • মিনি বিবৃতি
  • সাহায্য পরিষেবা


প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ):

১. কে এই সুবিধা পেতে পারেন?

ব্যাংকের সকল গ্রাহক যাদের সঞ্চয় ও বর্তমান হিসাব রয়েছে তারা এই সুবিধা পেতে পারেন।

 

২. আমি কিভাবে সুবিধার জন্য নিবন্ধন করব?

বর্তমানে, আপনার শাখায় একটি ফর্ম পূরণ এবং জমা দেওয়ার জন্য নিবন্ধন পাওয়া যায়।

 

৩. আমি কি সুবিধার জন্য ০২টির বেশি অ্যাকাউন্ট লিঙ্ক করতে পারি?

প্রদত্ত গ্রাহকের সমস্ত অ্যাকাউন্ট (একই গ্রাহক আইডি) এই সুবিধার সাথে সংযুক্ত হতে পারে।

 

৪. ঋণ এবং আমানতের বিষয়ে সতর্কতার জন্য, আমাকে কি এই অ্যাকাউন্টগুলি নিবন্ধন করতে হবে?

না। আপনার প্রাথমিক অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত গ্রাহক আইডি এর সাথে ঋণ এবং জমা অ্যাকাউন্ট থাকবে। আপনি এই ধরনের সমস্ত অ্যাকাউন্টের সাথে সংযুক্ত সতর্কতা পাবেন।


৫. আমি কি আমার বিদ্যমান মোবাইল ফোনটি সতর্ক বার্তা পেতে ব্যবহার করতে পারি?

হ্যাঁ. সব ধরনের মোবাইল ফোন সতর্ক বার্তা পেতে ব্যবহার করা যেতে পারে।

 

৬. যখন আমি ব্যালেন্স /লেনদেন /চেক স্ট্যাটাস তদন্ত করি তখন কি আমার কোন খরচ হয়?

হ্যাঁ. আপনি যখন টান লেনদেন করেন তখন মোবাইল পরিষেবা অপারেটরদের সাধারণ শুল্ক আপনার জন্য প্রযোজ্য।

 

৭. ব্যাংক থেকে কোন চার্জ আছে?

স্ট্যান্ডার্ড চার্জ প্রযোজ্য।


৮. আমি কি আমার মোবাইল নম্বর পরিবর্তন করতে পারি এবং এখনও পরিষেবাটি গ্রহণ করতে পারি?

হ্যাঁ, আপনাকে আপনার শাখায় নতুন মোবাইল নম্বর জানাতে হবে।

 

৯. আমার অ্যাকাউন্ট যদি একটি যৌথ অ্যাকাউন্ট হয়?

যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে, সমস্ত যৌথ গ্রাহকদের আবেদন ফরমে সাইন ইন করতে হবে।

 

১০. আমি কি এই পরিষেবা বন্ধ করতে পারি?

হ্যাঁ. আপনি শাখায় আবেদন করে এই পরিষেবাটি বন্ধ করতে পারেন।